শ্রীমৎ আচার্য বিবেকানন্দ গোস্বামী

এম.এ.(ট্রিপল), সপ্ততীর্থ, বি.সি.এস (শিক্ষা) প্রাক্তন সহযোগী অধ্যাপক (দর্শন) বরগুনা সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ । প্রতিষ্ঠাতা বাংলাদেশ সেবাশ্রম। -এর স্বহস্তে লিখিত গ্রন্থ
মৃত্যু হতে অমৃতলোকে
Krishna vs Arjun @ Gita



Bhogoban Krishner Picture
  • For Ad Contact
    0183 45 45 989









  • Gurudeb Photo Gurudeb Photo

  •  প্রাতঃকালে শয্যা হতে উঠিবার নিয়ম 

       প্রতহ্য প্রাতঃকালে নিদ্রাভংগ হলে শয্যা হতে উঠার সময় যে নাসিকায় শ্বাস বহে সেই দিকের হস্ত দ্বারা সেই দিকের মুখ স্পর্শ করে উঠলে বাঞ্ছিত ফল লাভ হয়। সেইদিন কোন হানি কিংবা বিপদ হবে না, এমনকি কন্টক পর্যন্ত বিদ্ধ হবার আশংকা নেই। প্রতহ্য প্রাতঃকালে নিদ্রাভংগ হলে শয্যা হতে নামবার সময় হাত দুখানি চিৎ করে সম্মুখে রেখে, হস্তস্থিত মোটামুটি রেখাগুলির প্রতি দৃষ্টি করবেন। পরে যে নাকে শ্বাস হচ্ছে সেই দিকের হাত দ্বারা মুখের সেই পার্শ্ব স্পর্শ করবেন, অতঃপর শয্যা হতে মৃত্তিকায় পা দিবার সময় যে নাকে শ্বাস বহে সেই দিকের পা অগ্রে বাড়ায়ে শ্বাস ভিতরে প্রবেশকালে শয্যা হতে নামবেন। প্রত্যহ এ নিয়ম পালন করতে ভুলবেন না। অতি আশ্চর্য্য ফল পাবেন। পরীক্ষা করলে বুঝতে পারবেন।

     যাত্রা করার নিয়ম  

    ১। পূর্ব ও উত্তরের দিকে দক্ষিন নাকে এবং পশ্চিম ও দক্ষিণ দিকে বাম নাকে শ্বাস প্রবাহিত সময় পাবে। এর অন্যথা হলে কার্য্যসিদ্ধি হবে না এবং শত্রুভয় থাকবে ও নানারূপ বিঘ্ন হবার সম্ভাবনা থাকে। এই নিয়মে ও নিয়মের বিপরীতে কারো সাথে দেখা করতে কিংবা যে কোন কার্য্যে গেলেই এর আশ্চর্য্যফলে দেখতে পাওয়া যায়।
    ২। যাত্রাকালে দক্ষিণ নাসিকায় বায়ু বহন হলে দক্ষিণ চরণ ও বাম নাসিকায় শ্বাস বহন হলে বাম পদ অগ্রে বাড়ায়ে নিশ্বাস গ্রহনের সময় স্বগৃহ হতে বহির্গত হবে।
    ৩। শনি ও শুক্রবারে ৭ বার, রবি, সোম, মঙ্গল ও বুধবারে ১১ বার এবং বৃহস্পতিতে অর্দ্ধবার মাটিতে পদক্ষেপ করে বহির্গত হলে কার্য্যসিদ্ধি হবে।
       শনিবার বাম নাসায় শ্বাস বহনকালে বামপদ অগ্রে বাড়ায়ে যেতে হবে। অগ্রে বাম হাত দ্বারা পার্শ্ব স্পর্শ করে প্রথমে বাম পদ বাড়ায়ে ৭ পদ চলে দাঁড়াবে এবং কিছুক্ষণ দাড়ায়ে পরে আবার ঐ বামপদ অগ্রে বাড়ায়ে চলে যাবে এরূপে যে বারে যে কয়বার ক্ষেপনের বিধি আছে সেই বারে সেই কয়পদ গমন করে কিছুক্ষণ দাড়াবে। পরে প্রথমে বাম কি দক্ষিণ যে পদ বাড়ায়েছিলে আবার সেইপদ অগ্রে বাড়ায়ে যথেচ্ছা চলে যাবে। শীঘ্র যাত্রা করার সময় ঐ নিয়মে অর্থাৎ বাম নাসায় শ্বাস বহনকালে ৪ পদ এবং দক্ষিণ নাসায় শ্বাস বহনকালে পঞ্চপদ গমন করে দাড়াবে। কিছুক্ষণ দাড়ায়ে পরে প্রথমে যে পদ অগ্রে যাত্রা করেছ আবার সেই পদ অগ্রে বাড়ায়ে যথেচ্ছা চলে যাবে। বার বিশেষে যে পদক্ষেপনের যে নিয়ম বলা হয়েছে অর্থাৎ যেবার যতবার পদক্ষেপন করতে হবে তা বাম ও দক্ষিণ নাসায় বায়ূ বহনকালে একই নিয়ম হবে।
    ৪। কোন স্থানে শীঘ্র গমন করতে হলে, শত্রুর সাথে বিবাদের জন্য যেতে হলে অথবা হানির কারণ উপস্থিত হলে

    পূর্ববর্তী পৃষ্ঠা - পরবর্তী পৃষ্ঠা -


    জয় রাধে শ্যাম

  • সুনির্বাচিত শ্লোকঃ-

    সাইট-টি আপনার ভাল নাও লাগতে পারে, তবুও লাইক দিয়ে উৎসাহিত করুনঃ

    শেয়ার করে প্রচারে অবদান রাখতে পারেন

    Say something

    Please enter name.
    Please enter valid email adress.
    Please enter your comment.