Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images

স্বপ্নিল হৃদয়ের স্বপ্নপুরী

স্বপ্নপুরী বিনির্মাণের কাজ চলছে ...
সকলের পরামর্শ চাই . . .


পূর্বোল্লিখিত বিবরণের পর -

* আচ্ছা বন্ধু তোমাদের দেশের সেই আশ্চর্য সমাধান কি আমরাও গ্রহণ করতে পারি না? পারলে আমরাও সকলকে বুঝানোর চেষ্টা করবো। দয়াকরে বলোনা সেই অদ্ভুত সমাধানের কথা।

** তা না হয় বললাম, কিন্তু তোমাদের দেশের মানুষ কি এমন আশ্চর্য বলতে পারো প্রায় অসম্ভব সমাধান গ্রহণ করবে? এমন আমূল পরিবর্তন কি জনগণ সহজে মেনে নিতে পারবে?

* কেন পারবেনা? যদি মেনে নিতে পারে? তাছাড়া তাতে যদি সকলের মঙ্গল হয়, তবে নিশ্চয়ই পারবে। প্রথমে কেউ কেউ হয়তো আপত্তি করবে কিন্তু বেশিরভাগ মানুষের আগ্রহ থাকলে সকলের কল্যাণের কথা ভেবে অবশেষে সবাই হয়তো এটি গ্রহণ করতেও তো পারে। সে যাই হোক এবার তোমার সেই আশ্চর্য সমাধানের কথা দয়াকরে বলতো, আমি অন্ততঃ গ্রহণ করতে পারি কি-না দেখি।

** বেশ তাই হবে, একে একে বলছি। তবে তার পূর্বে তোমার সাথে আমার কিছু বিষয়ে ঐক্যমতে পৌঁছানো জরুরী। আচ্ছা হৃদয়- একটা কথার জবাব দাওতো, আমি আগেও বলেছি আবারও বলছি- কোন কিছুর শুরুটা যদি ভুল দিয়ে শুরু হয়, বা ত্রুটিযুক্ত থেকে যায়- তবে তার ভবিষ্যৎ কার্যক্রম কি ত্রুটিমুক্ত হবে? উদাহরণস্বরূপ অর্থের বিনিময়ে, তদবির বা পক্ষপাতিত্বের কারণে যদি অপেক্ষাকৃত অযোগ্য লোকের চাকুরী হয় তবে তার নিকট থেকে কি ভবিষ্যতে পরিপূর্ণ দক্ষতার বা যোগ্যতার পরিচয় পাওয়া যাবে ? অর্থাৎ যেকোন ব্যাপারে ‘গোঁড়ায় যদি গলদ থাকে তার ভবিষ্যতও ত্রুটিযুক্ত হবে’ এব্যাপারে কি তুমি একমত ?

* কেন নয়? অবশ্যই একমত। শুধু আমি কেন সকল সুস্থ্য মানুষই এব্যাপারে একমত হবে। যে ব্যক্তি ঘুষ দিয়ে চাকুরী পেল, চাকুরীতে যোগদান করেই তার উদ্দেশ্য থাকবে আগে ঘুষের টাকাটা যেকোন প্রকারে উসুল করতে। এটাইতো স্বাভাবিক।

** বেশ বেশ। আচ্ছা হৃদয়, তোমরা তো গণতন্ত্রে বিশ্বাসী। তোমরা তোমাদের পছন্দ-মত প্রার্থীকে ভোটাধিকার ক্ষমতা প্রদানের মাধ্যমে জয়যুক্ত করে থাকো, এটা খুবই ভালো কথা। কিন্তু হৃদয় আমার ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে তোমায় একটা প্রশ্ন জিজ্ঞাসা করি, সব সময় বা সবক্ষেত্রে কি তোমরা তোমাদের একান্ত পছন্দের প্রার্থীকে ভোট প্রদানের সুযোগ পাও? কথাটা আরও সহজ করেই বলি, তোমাদের দেশে চূড়ান্ত জাতীয় নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দলগুলো যে দলীয় প্রার্থীকে মনোনীত করে থাকে, সেক্ষেত্রে কখনও কোন প্রকার ভুলত্রুটি বা অনিয়ম হয় কি-না; যে কারনে তোমাদের একান্ত পছন্দের প্রার্থী থাকতেও অনেক সময় তাঁকে তোমাদের ভোটাধিকার ক্ষমতা প্রদানের সুযোগ থেকে বঞ্চিত হতে হয়?

পরবর্তী বিবরণ

Sopnopuri_images Sopnopuri Road Sopnopuri Road Sopnopuri Road

সাইট-টি আপনার ভাল নাও লাগতে পারে, তবুও লাইক দিয়ে উৎসাহিত করুনঃ

শেয়ার করে প্রচারে অবদান রাখতে পারেন