Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images Sopnopuri_images

স্বপ্নিল হৃদয়ের স্বপ্নপুরী

স্বপ্নপুরী বিনির্মাণের কাজ চলছে ...
সকলের পরামর্শ চাই . . .


পূর্বোল্লিখিত বিবরণের পর -

এক্ষেত্রে নাকি যথাযথ নির্মাণসামগ্রী ব্যবহার করা হয় না। এককথায় দরপত্র প্রদান থেকে শুরু করে সংশ্লিষ্ট কাজ সম্পন্ন হওয়া পর্যন্ত বিভিন্ন ধাপে বিভিন্ন প্রকার অনিয়মের কথা শোনা যায়। আচ্ছা বন্ধু তোমাদের দেশে কি এমনটি হয়?

** দেখ যানজটের ক্ষেত্রে আমাদের দেশে বেশকিছু গুরুত্বপূর্ণ বাধ্যবাধকতা আছে- যার কারণে আমরা খুব বেশি ভোগান্তির শিকার হই না।

যেমন- প্রথম কথা হলো (সাধারণ থেকে ভি.ভি.আই.পি) সকলকে আন্তরিকতার সাথে ট্রাফিক আইন পুরোপুরি অনুসরণ করতে হবে। তাহলেই সমস্যার অধিকাংশ সমাধান হয়ে যাবে। এছাড়াও বিশেষ কিছু গুরুত্বপূর্ণ ব্যতিক্রমধর্মী পদক্ষেপ আছে যেমন- বিভিন্ন ধরণের যানবাহনের চলাচলের সময়ের একটা বাধ্যবাধকতা আছে, একপ্রকার রুটিন অনুসরণ করতে হয়; আবার রুটের একটা বাধ্যবাধকতা আছে। (অবশ্য বিশেষ ক্ষেত্রে অনুমতি সাপেক্ষে ব্যতিক্রমও আছে)। উদাহরণস্বরূপ- সন্ধ্যা ৭.০০টা এর পূর্বে সপ্তাহের নির্দিস্ট ছুটির দিন ব্যতীত সকল প্রকার প্রাইভেট কার অর্থাৎ ব্যক্তিগত গাড়ী ট্রাফিক পুলিশ কর্তৃক নির্ধারিত নির্দিস্ট সড়কে প্রবেশ করতে পারবে না। (অবশ্য এক্ষেত্রে ভিভিআইপি তালিকাভুক্ত ব্যক্তিগণের গাড়ী আওতামুক্ত)।

দ্বিতীয়তঃ গুরুত্বপূর্ণ সড়কে বিশেষ নিরাপত্তা সম্বলিত অত্যাধুনিক বাস সার্ভিস (কমপক্ষে তিনটি ক্যাটাগরির বাস যেমন- উন্নত, খুবই উন্নত এবং ভিভিআইপি-র জন্য) চালু করা এবং এসমস্ত সড়কে সাধারণ মানের যানবাহন (যেমন- রিকশা, নিম্নমানের বাস বা মিনি বাস, সি.এন.জি. ইত্যাদি) প্রবেশ নিষিদ্ধ।

তৃতীয়তঃ প্রতিটি যানবাহনের ক্ষেত্রে নির্দিস্ট কাউন্টার ব্যতীত অন্য কোথাও থেকে যাত্রী ওঠানো বা নামানো আইনত দণ্ডনীয়।

চতুর্থতঃ সুনির্দিস্ট অনুমোদিত কারণ ব্যতীত অননুমোদিত জায়গায় গাড়ী পার্কিং করা বা থামানো আইনত দণ্ডনীয়।

এছাড়াও সড়ক বিভাগ এবং আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর আরও বিভিন্ন নিয়ম কানুন আছে সেটা আমার জানা নেই। এসকল বিধিনিষেধগুলো যথাযথভাবে পালন করার মাধ্যমে আমারা বেশ ভালোভাবেই চলাচল করতে পারছি; এগুলো যথাযথভাবে অনুসরণ করে তোমরাও এব্যাপারে আমাদের মত ভালোই সুফল পেতে পারো।

পরবর্তী বিবরণ

Sopnopuri_images Sopnopuri Images Sopnopuri Images Sopnopuri Images

সাইট-টি আপনার ভাল নাও লাগতে পারে, তবুও লাইক দিয়ে উৎসাহিত করুনঃ

শেয়ার করে প্রচারে অবদান রাখতে পারেন