আপনার পছন্দমত যে কোন ধরনের লেখা হতেপারে সেটা কোন হাসির ঘটনা (মজার কোন স্মৃতি /কৌতুক) , শিক্ষণীয় কোন ঘটনা, কবিতা , এই সাইটের সাথে সামঞ্জস্যপূর্ণ যে কোন লেখা বা মতামত ইত্যাদি পোস্ট করতে পারেন। মানসম্মত লেখা নামসহ সাইটে পাবলিশ করা হয়।
আইডি নং- সাম্প্রতিক বিষয় নিয়ে প্রেরকের নামঃ-
12 test test
40 🤔জন্মাষ্টমী কবে পালন করবেন?
শুক্রবার না শনিবার?
😍আগামী ২৪ আগষ্ট ২০১৯ রোজ শনিবার পরমেশ্বর ভগবান "শ্রীকৃষ্ণের" শুভ আবির্ভাব তিথি তথা জন্মাষ্টমী। অনেকের মনে প্রশ্ন, উপবাস শুক্রবারে থাকব না শনিবারে? আর কি প্রকার নিয়মে থাকব?

কেউ শুক্রবারে থাকবে বলছে আবার অনেকে শনিবারে ব্রত থাকবে।
শ্রীজন্মাষ্টমী ব্রতদিন নির্ণয় করতে গিয়ে শাস্ত্রে বলা হয়েছে,
❤কৃষ্ণোপাস্যাষ্টমী ভাদ্রে রোহিণ্যাঢ্যা মহাফলা।
নিশীথেহত্রাপি কিঞ্চেন্দৌজ্ঞে বাপি নবমীযুতা॥
অর্থাৎ"

❤ভাদ্রমাসে কৃষ্ণাষ্টমী উপবাস যোগ্যা।
রোহিণী নক্ষত্রযুক্তা হলে আরও অধিক ফলপ্রদা। আর নবমী তিথি সংযুক্তা হলে আরও অধিক ফলপ্রদা হয়।

. 👉অর্থাৎ নবমী তিথি যুক্ত জন্মাষ্টমী অধিক শ্রেষ্ঠ।অন্যদিকে পূর্বতিথি সপ্তমী যা বিদ্ধা জন্মাষ্টমী বলে সর্বদা ত্যজ্য।

. ❤পদ্মপুরাণে বলা হয়েছে,,
পঞ্চগব্যং যথা শুদ্ধং ন গ্রাহ্যং মদ্যসঙযুক্তম্।
রবিবিদ্ধা তথা ত্যজ্যা রোহিণী সহি
👉অনুবাদঃ যদিও পঞ্চগব্য পবিত্র, কিন্তু এতে মদ মিশলে আর তা গ্রহণযোগ্য থাকেনা, তেমনিভাবে রোহিণী নক্ষত্র সংযুক্তা হলেও সপ্তমীবিদ্ধা অষ্টমী গ্রহণযোগ্য নয়।

. ❤তাহলে দেখা যাচ্ছে যে, বিশুদ্ধ পঞ্জিকা মতে শুক্রবার সপ্তমী তিথি বিদ্ধা থাকার দরুন ঐ দিন ব্রত না করে শনিবারে ব্রত পালনীয়।
একই কারণে এই বছর ২৩ আগষ্ট শুক্রবারে অষ্টমী তিথির সঙ্গে সপ্তমী তিথি সংযুক্ত থাকায় তা প্রকৃত অর্থে জন্মাষ্টমী পালনীয় নয়। এজন্য ২৪ আগষ্ট #শনিবার জন্মাষ্টমী সকলের পালন করা কর্তব্য।
অনিন্দ্য সরকার রূপম, ঢাকা।
47 szzz hzyzyz
52

করোনা ভাইরাস আগামী পৃথিবীর জন্য আশীর্বাদ না অভিশাপ ???



"অবশেষে শত ব্যস্ততা হঠাৎ থামিয়ে দিয়ে শান্ত হয়ে গেল পুরো চীন । এ যেন শুধুই ছুটে চলা শ্রান্ত ক্লান্ত যান্ত্রিক মানুষগুলোকে জোর করে ছুটি দেয়া ।

বনের বাঘ সিংহকে খাঁচায় বন্দী রাখা মানুষগুলোকেই এখন ঘরের খাঁচায় বন্দী করেছে চোখে দেখা যায় না এমন এমন জীবাণু-মানুষ যার নাম দিয়েছে করোনা ।

মানুষ শেষ পর্যন্ত তাদের গর্বিত মাথা নীচু করে নিঃশব্দে ভাবতে শুরু করেছে-আমরা কি আসলেই পৃথিবীর রাজা ? মানবজাতি অবশেষে আবার প্রকৃতির শক্তি অনুভব করছে ? অনুভব করছে অদৃশ্য এক অপরিসীম মহা শক্তির !

স্বার্থপর নিষ্ঠুর আর লোভী হৃদয়গুলোকে ভাইরাস দ্বারা শুদ্ধ করা হচ্ছে । রাত দিন অবিরাম জ্বলে থাকা লাল সবুজ ট্রাফিক লাইটগুলো আজ বড় ক্লান্ত । তাদের হয়ে ভাইরাস এসে বিরতিহীন ছুটে চলা মানুষগুলোকে ধমকে দিচ্ছে-গো হোম !

প্রতি সেকেন্ডে শত শত গাড়ী ছুটে চলা রাস্তাগুলো ভয়ানক নীরব হয়ে গেছে । ধুয়াবিহীন বাতাসে বেড়ে গেছে বাঁচার অক্সিজেন । ধূসর পাতাগুলোতে সবুজ চলে এসেছে । এরকম নীল আকাশ অনেকদিন দেখেনি হুবেই শহর । সূর্য আরও উজ্জ্বল হয়ে জ্বল জ্বল করছে ।

পারিবারিক জীবনযাপনগুলি জীবন পায়নি অনেকদিন । প্রিয় মুখগুলো এক সাথে এক টেবিলে মুখামুখি অনেকদিন পর ।

বছরের পর বছর পড়ে থাকা বইগুলো অলস পাঠক পেয়েছে অনেক বছর পর । সম্পর্কগুলো জোড়া লাগছে ফের । ওল্ড হোমগুলোতে সন্তানের খোঁজখবর বেড়েছে । শুধু নিজেকে নিয়ে ব্যস্ত মানুষেরা হারিয়ে যাওয়া প্রিয় মুখগুলো আবার খুঁজে পেয়েছে ।

ভাইরাস মানবকে একটি স্পষ্ট ও গভীর শিক্ষা দিয়েছে । হারিয়ে যাওয়া ভাল লাগা পারিবারিক মুহুর্ত গুলোকে নাড়া দিয়ে গেল । জীবন কেড়ে নেয়া এ শত্রু, এক অর্থে জীবনে আবার জীবন দিয়ে গেল ।

অকৃতজ্ঞ আর উদ্যত মানুষগুলোকে ভয়ানক ধাক্কা দিয়ে বুঝিয়ে দিল - বি গ্রেটফুল । সুপারপাওয়ার নিমিষেই সুপার জিরো হতে খুব বেশী সময় লাগে না , সেটা ভুলেই গিয়েছিল সুপার কনফিডেন্ড চাইনিজ আর গোটা বিশ্ব ।

ভাইরাসটি এত তাড়াতাড়ি ছাড়বে না, জোর করে বুঝিয়ে ছাড়বে-একটু থামো, জীবনকে ভালবাস, অন্যায় করো না, অত্যাচার করো না । একজন সুপার পাওয়ার সব দেখছেন ।

আমরা ভুলে যাই-তিনি স্রষ্ঠা আর আমরা তাঁর মহাবিশ্বের খুব সামান্য এক সৃষ্টি ।

• ভিনদেশী বন্ধুকে পাঠানো এক চাইনিজের চিঠি অবলম্বনে ।

ঈষৎ পরিবর্তিত ও সংযোজিত ।
#GolamRabbii
একটি সংগৃহীত লেখা।
সংগৃহীত
লক্ষ্য করুন=>  সবার লেখাগুলো সরাসরি আমাদের ডাটাবেজে জমা হবে, এবং পাবলিশ হয়ে যাবে তাই আপত্তিকর কোন লেখা চোখে পড়লে সাথে সাথে এডমিনকে জানাতে বা মেইল করতে ভুলবেন না। যে কোন লেখা বা মতামত পোস্ট করতে এখানে ক্লিক করুন ।

অনলাইন ইউজার কর্তৃক আপলোডকৃত বিভিন্ন লেখা বা কৌতুকগুলো => সনাতন ধর্মীয়, ভগবান শ্রীকৃষ্ণ , দেব-দেবী , সাম্প্রতিক বিষয় , আপনার পছন্দ , প্রেমের কবিতা , প্রার্থনা, সাম্প্রতিক ঘটনা , বিবিধ বিষয়ে , হাসির ঘটনা, স্বামী - স্ত্রী , বিখ্যাতদের নিয়ে, বোকা ও বুদ্ধিমান , ডাক্তার ও রোগী , শিক্ষক ও ছাত্র , অলসতা , কৃপণতা , চাপাবাজি , প্রেমিক-প্রেমিকা , মাতাল-পাগল , বন্ধুদেরকে নিয় , বিবিধ কৌতুক