স্বপ্নিল হৃদয়ের স্বপ্নপুরী

সাধারণের জন্য উন্মুক্ত / অসাধারণেরা দূরে থাকুন-

স্বপ্নপুরী বিনির্মাণের কাজ শুরু হচ্ছে; সকলের অংশগ্রহণ এবং পরামর্শ জরুরী ।


*
Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri Road

Sopnopuri_images

Sopnopuri_images

Sopnopuri_images

পূর্বোল্লিখিত বিবরণের পর -

হৃদয়- তার মানে?


স্বপ্নিল- তার অর্থ এই যে, একটা সময় আমাদের দেশের বাস্তবতা ছিল আরও ভয়াবহ; দুর্ণীতি, প্রতারণা, চুরী, ডাকাতি, ছিনতাই, মারামারি, চোরাকারবারি, মজুদদারী, চাঁদাবাজি, জবর দখল, হত্যা, গুমসহ যত প্রকার কুকর্ম আছে সবই ছিল, একপ্রকার গৃহযুদ্ধ ছিল নিত্যনৈমিত্তিক ব্যাপার। কিন্তু সবকিছুরই তো একটা সীমা আছে, শেষ আছে।

যখন দেশের বাস্তবতা চরম পর্যায়ে পৌঁছায় তখন প্রথমে কেউ একজন এবং পরে একে একে সকল সভ্য মানুষ একদিন উপলব্ধি করতে সক্ষম হল এবং সকলকে বুঝাতে সক্ষম হল যে, এভাবে চলতে থাকলে আমাদের দেশের অস্তিত্বই একদিন বিলীন হয়ে যাবে। তখন তাঁরা সকলে মিলে এক অদ্ভুত এবং আশ্চর্য সমাধানের পথ আবিষ্কার করল যেটা দিনে দিনে আজ আরও যুগোপযোগী এবং জনকল্যাণ-মুখী হয়ে উঠেছে।


বলতে পারো তারপর থেকেই এখনও পর্যন্ত আমাদের দেশ সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে চলছে। মানুষের মধ্যে এখন আর পূর্বের সেই নেতিবাচক মানসিকতা নেই। আছে অনাবিল আনন্দ, শৃঙ্খলা, স্বস্তি, স্বচ্ছলতা আর পরস্পরের প্রতি বিশ্বাস।


[কথাগুলো শুনে হৃদয়ের চোখদুটো খুসিতে চক্চক্ করে উঠল। মনে হল অথৈ সাগরে ভেলায় ভাসতে ভাসতে এক উদ্ধারকারী জাহাজের দেখা পেয়েছে। মন এক অনাবিল আনন্দে ভরে গেল। হৃদয় মনে মনে ভাবে- বাঃ কী বিস্ময়কর পরিবর্তন! কী অপূর্ব দেশ, দেশের মানুষ! সত্যিই তো, প্রবাদ আছে “অভাবে স্বভাব নষ্ট” দেশের জনগণ যদি স্বচ্ছল থাকে অর্থাৎ অভাবগ্রস্ত না থাকে তবে তাদের মধ্যে চুরি, ডাকাতি, ছিনতাই ইত্যাদির প্রবাণতাও থাকবে না এটাই স্বাভাবিক। কিন্তু ‘ দারিদ্রের দুষ্ট চক্র থেকে বের হওয়ার উপায়ই বা কী?’ জনগণ যদি দুর্ণীতি মিথ্যা বা প্রতারণার শিকার না হয় তবেই প্রত্যেকে পরস্পরের প্রতি বিশ্বাস স্থাপন করতে পারবে।


আর প্রত্যেকের কথা ও কাজের মধ্যে মিল থাকলে, পরস্পরের প্রতি বিশ্বাস স্থাপন করতে পারলে, সকল ধরনের কাজ অতি সহজে সুচারুরূপে দ্রুততার সাথে সম্পন্ন হবে এটাও অস্বাভাবিক কিছু নয়।

কিন্তু এটাতো বেশ কঠিন এবং সময়সাপেক্ষ ব্যাপার; এটাও কী সম্ভব? তাছাড়া চোরাকারবারী, মজুদদারী, সিন্ডিকেটের কুপ্রভাব, মধ্যস্বত্তভোগীদের বাড়াবাড়ী ইত্যাদি না থাকলে; সরকারের সদিচ্ছা, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ইত্যাদি থাকলেই কেবল দ্রব্যমূল্যের দাম স্থিতিশীল থাকবে তথা সর্বসাধারণের ক্রয়ক্ষমতার মধ্যে থাকবে ফলে জনগণ স্বস্তিতে থাকতে পারবে, কিন্তু এতকিছু কীভাবে সম্ভব? সত্যিই কী সম্ভব? আহা! যদি আমাদের দেশেও এমনটি হতো! ] হৃদয়- আচ্ছা বন্ধু তোমাদের দেশের সেই আশ্চর্য সমাধান কি আমরাও গ্রহণ করতে পারি না? পারলে আমরাও সকলকে বুঝানোর চেষ্টা করবো। দয়াকরে বলোনা সেই অদ্ভুত সমাধানের কথা।

স্বপ্নিল- তা না হয় বললাম, কিন্তু তোমাদের দেশের মানুষ কি এমন আশ্চর্য বলতে পারো প্রায় অসম্ভব সমাধান গ্রহণ করবে? এমন আমূল পরিবর্তন কি জনগণ সহজে মেনে নিতে পারবে?

হৃদয়- কেন পারবেনা? যদি মেনে নিতে পারে? তাছাড়া তাতে যদি সকলের মঙ্গল হয়, তবে নিশ্চয়ই পারবে। প্রথমে কেউ কেউ হয়তো আপত্তি করবে কিন্তু বেশিরভাগ মানুষের আগ্রহ থাকলে সকলের কল্যাণের কথা ভেবে অবশেষে সবাই হয়তো এটি গ্রহণ করতেও তো পারে। সে যাই হোক এবার তোমার সেই আশ্চর্য সমাধানের কথা দয়াকরে বলতো, আমি অন্ততঃ গ্রহণ করতে পারি কি-না দেখি।

স্বপ্নিল- বেশ তাই হবে, একে একে বলছি। তবে তার পূর্বে তোমার সাথে আমার কিছু বিষয়ে ঐক্যমতে পৌঁছানো জরুরী। আচ্ছা হৃদয়- একটা কথার জবাব দাওতো, আমি আগেও বলেছি আবারও বলছি- কোন কিছুর শুরুটা যদি ভুল দিয়ে শুরু হয়, বা ত্রুটিযুক্ত থেকে যায়- তবে তার ভবিষ্যৎ কার্যক্রম কি ত্রুটিমুক্ত হবে? উদাহরণস্বরূপ অর্থের বিনিময়ে, তদবির বা পক্ষপাতিত্বের কারণে যদি অপেক্ষাকৃত অযোগ্য লোকের চাকুরী হয় তবে তার নিকট থেকে কি ভবিষ্যতে পরিপূর্ণ দক্ষতার বা যোগ্যতার পরিচয় পাওয়া যাবে ? অর্থাৎ যেকোন ব্যাপারে ‘গোঁড়ায় যদি গলদ থাকে তার ভবিষ্যতও ত্রুটিযুক্ত হবে’ এব্যাপারে কি তুমি একমত ?

পৃষ্ঠা নং- ২৭ ,  পরবর্তী বিবরণ

* * * Anupamasite-এ আপনাকে স্বাগতম। আপনার পছন্দমত যে কোন ধরনের লেখা পোস্ট করতে এখানে ক্লিক করুন।   আপনাদের পোস্ট করা লেখাগুলো এই লিংকে আছে, দেখতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ * * *

জ্ঞানই শক্তি ! তাই- আগে নিজে জানুন , শেয়ার করে প্রচারের মাধ্যমে অন্যকেও জানতে সাহায্য করুন।

Say something

Please enter name.
Please enter valid email adress.
Please enter your comment.