দুষ্কর্মের প্রকৃত অনুতাপকারী এবং যে কখনো দুষ্কর্ম করে নাই ইহাদের মধ্যে কোনো পার্থক্য নাই । - আল-হাদিস
সৎ স্বভাব ও সুন্দর আচরণই পুণ্য আর যে বিষয় সম্পর্কে তোমার মনে দ্বিধা জাগে এবং লোকসমাজে যা প্রকাশ হওয়া তুমি অপছন্দ কর, তা-ই পাপ । - আল-হাদিস
ক্ষমতাপ্রাপ্ত রাজপুরুষের অত্যাচার ও বিচারাসনে বসিয়া বিচারকের অবিচারের মতো মন্দ কর্ম আর নেই । - হযরত আলি (রাঃ)
অত্যাচারীর বিরুদ্ধে অত্যাচারিতের অন্তরে যে- বিদ্বেষাগ্নির জন্ম হয়, তা অত্যাচারীকে ভস্ম করেই ক্ষান্ত হয় না, সে- আগুনের শিখায় অনেককিছুই দগ্ধীভূত হয়। - হযরত আলি (রাঃ)
অন্যায়কারী তার দুষ্কর্মের রশিতেই বাঁধা পড়বে এবং একদিন-না-একদিন তাকে কৃতকর্মের ফলভোগ করতেই হবে । - হযরত সোলায়্মান (রাঃ)
মিথ্যাবাদীর শাস্তি এই নয় যে, তাকে কেউ বিশ্বাস করে না, সে নিজেই কাউকে বিশ্বাস করতে পারে না। - জর্জ বার্নার্ড শ
নরহত্যা করিও না, ব্যভিচার করিও না, চুরি করিও না, মিথ্যা সাক্ষ্য দিও না, প্রবঞ্চনা করিও না, তোমার পিতামাতাকে সমাদর করিও । - বাইবেল
সন্তানকে প্রতিদিন একবার করে পেটাও; কেন, তা তুমি না জানলেও তোমার সন্তান ঠিকই জানে । - চীনা প্রবাদ
অধিকার সচেতন অথচ দায়িত্ব বোঝে না, এমন মানুষ মূঢ় । - প্রতিভা বসু
চারটি জিনিস বিচারকের নিজস্ব থাকতে হবে : বিনয়সহকারে শোনা, জ্ঞানীর মতো উত্তর দেয়া, সংয্ত হয়ে বিবেচনা করা, কোনোদিকে পক্ষপাতিত্ব না করে বিচার করা । - সক্রেটিস
বিচারে দেরি করার অর্থ অবিচার করা । - লেন্ডর
শাসন করা তারই সাজে সোহাগ করে যে । - রবীন্দ্রনাথ ঠাকুর
যে-আইন প্রকৃতির বিরুদ্ধে, সে-আইন জাতির বিরুদ্ধে । - মিল্টন
আত্মরক্ষা করা প্রকৃতির প্রথম আইন। - বাটলার
আইন হল ইঁদুর মারার কলের মতো, এর শরণাপন্ন হওয়া খুব সহজ, কিন্তু এর থেকে বের হওয়া তত সহজ নয়। - বালফোর
ন্যায় - অন্যায় সম্পর্কে বাণী
মামলাকারী সেই ব্যক্তি যে তার হাড়গুলো বাঁচাবার আশায় গায়ের চামড়া দান করে । - আমব্রস বিয়ার্স
আইন মাকড়সার জালের মতো, খুদে কেউ পড়লে যায় আটকে, বড়রা ছিঁড়ে বেরিয়ে আসে । - সলোন
আইনের মাধ্যমে অত্যাচার করার চেয়ে বড় অত্যাচার আর নেই । - বেকন